1. tipsmaster247@gmail.com : aman :
  2. spapon116@gmail.com : jamunar-barta :
  3. gm.amanullah2021@gmail.com : Md Murad : Md Murad
  4. mamunshekh432@gmail.com : reporter :
  5. sawontheboss4@gmail.com : Toufiq Hassan : Toufiq Hassan
এবার তরুণরাই বেশি আ’ক্রান্ত হচ্ছেন, বললেন সেব্রিনা
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:৩৫ অপরাহ্ন

এবার তরুণরাই বেশি আ’ক্রান্ত হচ্ছেন, বললেন সেব্রিনা

Jamuna Desk Reporter
  • Update Time : মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১
  • ১১১ Time View

এবার করো’না মহা'মা’রীতে তরুণরাই বেশি আ’ক্রা'ন্ত হচ্ছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অ’তিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। সোমবার এক ভা’র্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রথম দিকে মানুষ বাইরে কম বের 'হত। তখন আম’রা দেখেছি যারা বাইরে যাচ্ছেন, কাজে যাচ্ছেন, তাদের মধ্যে সংক্রমণের হার বেশি।

এই চিকিৎসক বলেন, বিশেষ করে ইয়াংরা এখন অনেক বেশি বের হয়। এ কারণে তাদের মধ্যে সংক্রমণের হার বেশি দেখা যাচ্ছে। দেশের ২৯টি জে’লাকে সংক্রমণের হার বিবেচনায় ‘ঝুঁ’কিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদফতর। ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ, ফেনী ও চাঁদপুর রয়েছে এই ২৯ জে’লার মধ্যে।

সেব্রিনা বলেন, স্বাস্থ্য অধিদফতরের এমআই’এস শাখায় ২৪ মা’র্চ পর্যন্ত আসা তথ্য বিশ্লেষণ করে এসব জে’লাকে ‘ঝুঁ’কিপূর্ণ’ চিহ্নিত করা হয়েছে। ‘বি'ষয়গু'লো বিশ্লেষণ করার জন্য আমা'দের একটা কমিটি করা আছে। সেই কমিটিকে আম’রা জানিয়ে দিই কোন কোন জে’লায় সংক্রমণের হার তুলনামূলক বেশি। ২৪ তারিখ পর্যন্ত পাওয়া তথ্যে আম’রা ২৯টি জে’লায় আম’রা সংক্রমণের হার বেশি দেখতে পেয়েছি।’

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইস’লাম বলেন, মানুষের অবহেলার কারণে নতুন করে সংক্রমণের এই উচ্চ’মাত্রা তৈরি হয়েছে। এজন্য মানুষ দায়ী। তার মতে, গত এক বছর ধরে আম’রা যে চর্চাগু'লো করেছি, স্বাস্থ্য সুরক্ষায় যে শিষ্টাচারগু'লো আম’রা শিখেছি, গত দুই-তিন মাসে আম’রা চরম আ'ত্মতুষ্টিতে ভুগেছি।

‘এ কারণেই সংক্রমণের ঊর্ধ্বগতি। কোনো স্ট্রেইনকে দায়ী করে লাভ নেই। আম’রা এখনও যদি সতর্ক হই, তাহলে অবশ্যই আম’রা একে মোকাবেলা করতে পারি।’ টিকাকে করো’নাভাই’রাস মোকাবেলার ‘বড় হাতিয়ার’ হিসেবে বর্ণনা করে নাজমুল হোসেন বলেন, যারা নিবন্ধন করেছেন, তাদের সবার দ্রুত টিকা নেওয়া উচিত।

তিনি বলেন, তবে প্রথম ডোজ নেওয়ার পর ইমিউনিটি সেভাবে তৈরি হয় না। দ্বিতীয় ডোজ নেওয়ার পর শরীরে অ্যান্টিবডি তৈরি 'হতে শুরু করে। এ কারণে টিকা নেওয়ার পরও স্বাস্থ্যবিধি শতভাগ মেনে চলতে হবে। ‘এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান বলেনি যে তাদের টিকা শতভাগ সুরক্ষা দেয়। কাজেই নিরাপদ রাখার জন্য টিকা নেওয়ার পরও শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলমও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
Jamunabarta24 © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz