1. tipsmaster247@gmail.com : aman :
  2. spapon116@gmail.com : jamunar-barta :
  3. gm.amanullah2021@gmail.com : Md Murad : Md Murad
  4. mamunshekh432@gmail.com : reporter :
  5. sawontheboss4@gmail.com : Toufiq Hassan : Toufiq Hassan
যে কারনে সৌদি না’রী’দের প্রথম পছন্দ বাংলাদেশি পুরু’ষ
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১২:২৮ পূর্বাহ্ন

যে কারনে সৌদি না’রী’দের প্রথম পছন্দ বাংলাদেশি পুরু’ষ

Jamuna Desk Reporter
  • Update Time : মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১
  • ২৫৯ Time View

সৌদি পুরু’ষদের স্বা’মী হিসেবে কমই পছন্দ করেন সে দেশের না’রীরা। দাম্পত্য জীবনে স্থিতি ও নিরাপত্তার জন্য সৌদি না’রীরা বেশির ভাগ ক্ষেত্রে বিদেশিদেরই স্বা’মী হিসেবে গ্রহণ করতে চান।

বেশির ভাগ সৌদি না’রীই চান না তাদের বিয়ে ডিভোর্স কিংবা স্বা’মীর বহুবিবাহের কারণে শেষ হোক। এছাড়া একটি নির্দিষ্ট বৃত্তের বাইরে গিয়ে সামাজিক ও সাংস্কৃতিক অনেক স্বাধীনতা পাওয়া যায় এ ক্ষেত্রে।

সে জন্যই স্বা’মী হিসেবে বাংলাদেশী পুরু’ষদেরই বেশি পছন্দ সৌদি না’রীদের। জরিপ রিপোর্টের উ'দ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে সৌদি আরবের প্রভাবশালী গণমাধ্যম আরব নিউজ।

হাদি মাক্কি নামের এক হাসপাতালের নার্স বলেন, সাংস্কৃতিক বিভিন্ন প্রতিবন্ধকতা এড়াতে ও বিবাহবিচ্ছেদের হার বেশি হওয়ায় অগণিত তরুণী সৌদি পরিবারে বিয়ে করতে ভ’য় পান।

অনেকে চান বিদেশে গিয়ে আরেকটু স্বাধীনভাবে জীবনযাপন করতে, যা তারা নিজেদের সমাজে পারেন না।সৌদি অনেক না’রীই আরবের অন্য দেশের পুরু’ষদের বিয়ে করেছেন। আরবের বিভিন্ন সাংস্কৃতিক সত্তার মধ্যে মিল থাকায় এটি সম্ভব হয়েছে।

তবে গভীর উপজাতীয় শেকড় যাদের মধ্যে বিদ্যমান, তারা খুব কমই নিজের সংস্কৃতির বাইরের মানুষকে বিয়ে করতে আ’গ্রহী।উপসাগরীয় অঞ্চলের মানুষের মধ্যে কুয়েতের বেশি নাগরিককে বিয়ে করেছেন সৌদি না’রীরা।

২০১২ সালের এক জরিপে এমন ত’থ্য পাওয়া যায়। তবে উপসাগরীয় নয়, এমন দেশগু'লোর মধ্যে ইয়েমেনের পুরু’ষরাই বেশি বিয়ে করেছেন সৌদি না’রীদের। এছাড়া দেখা গেছে, অন-আরব কাউকে বিয়ে করার ব্যাপারে সামাজিক টাবু থাকা সত্ত্বেও ১১৮ সৌদি না’রী পাকিস্তানিদের বিয়ে করেছেন।

অনেক সৌদি না’রীর কাছে সৌদি নন এমন পুরু’ষদের বিয়ে করাটা অনেকটা স্বপ্ন সত্যি হওয়ার মতো বি’ষয়। তবে এক্ষেত্রে আর্থিক অসচ্ছলতার বি’ষয়টিও মাথায় রাখতে হয়। তিনি না’রীদের সতর্ক করে দিয়ে বলেন, তাদের অর্থের ও’পর আ’গ্রহ আছে এমন পুরু’ষের প্রতি যাতে তারা ঝুঁকে না পড়েন।নোরা নামের এমন এক সৌদি না’রী নিজ সংস্কৃতির কাউকে বিয়ে না করার কারণে আ'ক্ষেপে পুড়ছেন। তিনি বলেন, আমি যদি আমা'র আ'ত্মীয়দের কথা শুনতাম তবেই ভাল 'হতো।

খাইরিয়াহ আলি নামের ভিনদেশী পুরু’ষকে বিয়ে করা এক সৌদি না’রী বলেন, তিনি ও তার স’ন্তানরা এখন আর্থিক বিপর্যয়ের মধ্যে আছেন। কেননা, অ'ভিবাসী স্বা’মী তার নিয়োগকারী কোম্পানির স’'ঙ্গে এক ঝামেলায় জড়িয়ে এখন জে’ল খাটছেন।এছাড়া এ ধরনের দম্পতির স’ন্তানের নাগরিকত্ব নিয়েও স’মস্যা হয়। সৌদি শূরা পরিষদের সদস্য সাদাকাহ ফাদেল জানান, প্রায় ৭ লাখ সৌদি না’রী বিদেশী বিয়ে করেছেন, যা মোট বিয়ে করা সৌদি না’রীদের ১০ শতাংশ।

শূরা পরিষদ সৌদি না’রীদের বিদেশি স্বা’মী বা পুরু’ষদের বিদেশি স্ত্রী ও তাদের স’ন্তানদের নাগরিকত্ব সম্প’র্কিত আইন পরিবর্তন করতে চাইছে। তবে অনেকে আ’শঙ্কা করছেন, এ আইনের অ’পব্যবহারে 'হতে পারে।সম্প্রতি সৌদি কর্তৃপক্ষ প্রবাসীদের জন্য সৌদি না’রীদের বিয়ে করার ক্ষেত্রে যে বিধি নি’ষেধ ছিল সেটা তুলে নিয়েছে। এখন থেকে বাংলাদেশীরাও বিয়ে করতে পারবেন সৌদি না’রীদের!সৌদি আরবে পুরু’ষদের তুলনায় না’রীর সংখ্যা অনেক বেশি।

সৌদি পুরু’ষরা একাধিক বিয়ে করলেও অবিবা’হিত থেকে যাচ্ছে সেদেশের অনেক না’রী। এমন এক পরিস্থিতিতে সৌদি কর্তৃপক্ষ প্রবাসীদের জন্য সৌদি না’রীদের বিয়ে করার বিধি নি’ষেধ তুলে নিয়েছে। তবে এজন্য ‘স্পেশাল এক্সপ্যাক্ট’ সিস্টেমে তাদেরকে পূর্ব 'হতেই নিবন্ধ’ন করতে হবে। প্রবাসীরা শুধু সৌদি না’রীদের বিয়ে করার সুযোগের স’'ঙ্গে স’'ঙ্গে তারা পেনশনসহ বেতন সুবিধাও ভোগ করতে পারবেন!

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
Jamunabarta24 © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz