1. tipsmaster247@gmail.com : aman :
  2. spapon116@gmail.com : jamunar-barta :
  3. gm.amanullah2021@gmail.com : Md Murad : Md Murad
  4. mamunshekh432@gmail.com : reporter :
  5. sawontheboss4@gmail.com : Toufiq Hassan : Toufiq Hassan
৫ মি'নি'টে দূ'র ক'রু'ন তে'লাপো'কা, ছা'রপো'কা ও টি'কটি'কি
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৭:৫৩ অপরাহ্ন

৫ মি’নি’টে দূ’র ক’রু’ন তে’লাপো’কা, ছা’রপো’কা ও টি’কটি’কি

Jamuna Desk Reporter
  • Update Time : রবিবার, ১৮ জুলাই, ২০২১
  • ১৫০ Time View

ছারপোকা ও টিকটিকি – তেলাপোকা, ছারপোকা ও টিকটিকি ঘরের জন্য খুবই ক্ষ'তিকর। তাই আজকে আপনাদের বলব কিভাবে ঘর থেকে দূর করবেন তেলাপোকা, ছারপোকা ও টিকটিকি।

এ টিপসটি ১০০% কার্যকরী, যা পরীক্ষিত। আপনারা এটি বাসায় চেষ্টা করে দেখলেই বুঝতে পারবেন, আসলে কতটা উপকারী।তেলাপোকা খুবই বির'ক্তিকর একটি পোকা। তেলাপোকা নাই এমন বাসা খুজে পাওয়া মুশকিল। এটা খুবই নোং'রা একটি পোকা যা আমা'দের কিচেনে ঘুরে বেড়ায়। এটা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষ'তিকর। তাই এ তেলা পোকার হাত থেকে বাছার জন্য ২ টি টিপস বলব ঘরোয়া প'দ্ধতির। যা থেকে আপনারা খুবই উপকার পাবেন।

টিপস ১ – প্রথমে আপনি সেবলন বা ডেটল যে কোন একটি নিবেন। আর লাগবে পানি। ২৫০ গ্রাম পানির জন্য ৪ চা চামচ সেভলন বা ডেটল নিবেন। পানির পরিমান কম বেশি নিলে সেভলনের পরিমানও কম বেশি নিবেন। এর পর পানি এবং সেভলন ভাল ভাবে মিলিয়ে একটি বোতলে নিবেন। ভাল ভাবে মিলানো টা কিন্তু খুবই গু'রুত্বপূর্ন। কারণ ভালো ভাবে না মিশালে এটি কার্যকরী হবে না। তারপর বোতলের সাথে একটি স্পেরে মুখ লাগিয়ে স্প্রে করে দিবেন।

যেখানে যেখানে তেলা পোকা বা ছার পোকা ঘুরে বেড়ায় সেখানে সেখানে স্প্রে করে দিবেন। ৫ মিনিটের মধ্যে তেলাপোকা বা ছারপোকা মর'ে যাব'ে বা চলে যাব'ে। আর কখনও আসবে না। পর পর এক স'প্তাহর মত স্প্রে করলে দেখবেন আপনার ঘর পুরোপুরি তেলাপোকা বা ছারপোকা মুক্ত হয়ে যাব'ে। টিপস ২ – এ জন্য লাগবে শশা এবং পরিমান মত পানি। নরমাল পানি নিলেও হবে। প্রথমে আপনি শশাটা কে'টে নিবেন রাউন্ড সেপ করে।

খুব বেশি মোটা করে কাটবেন না। যাতে ব্লেন্ডারে ব্লেন্ড করা যায় সে রকম করে পাতলা পাতলা কাটবেন। খোসা সহ কে'টে নিবেন। খোসা ছিলানোর কোন দরকার নেই। এবার কুচানো শশা গু'লো ব্লেন্ড করে নিতে হবে। আপনাদের কাছে যদি ব্লেন্ডার না থাকে তবে পাটায় খুব মিহি করে বেটে নিতে পারেন। একটা শশার জন্য ৩ টেবিল চামচ পানি নিয়ে ব্লেন্ড করে নিবেন খুবই মিহি করে। এরপর একটি ব্রাশ নিবেন। ব্রাশে শশার পেস্ট লাগাবেন।

যেখানে যেখানে তেলা পোকার উপদ্রব বেশি সেখানে সেখানে শশার পেস্ট লাগিয়ে নিবেন। তেলা পোকার উপদ্রব যত দিন বেশি থাকবে তত দিন লাগাবেন। উপদ্রব কমে গেলে কিছু দিন পর পর লাগালেও হবে। শশার পেস্ট বেশি ঘন আবার বেশি পাতলাও 'হতে পারবে না। লাগানোর পর যে পেস্ট বেছে যাব'ে সেটি আপনি একটি বক্সে ভরে নরমাল ফ্রিজে রেখে দিবেন। পরে আবার আপনি একই প'দ্ধতিতে এই পেস্ট ব্যবহার করতে পারবেন।

সবাই এটি বাসায় চেষ্টা করে দেখু'ন আর ঘর থেকে চিরতরে তেলাপোকা ছরপোকা দূর করুন। লেয়ার চা দিনে কয়েক কাপ চা খাওয়া অনেকেরই অভ্যাসে পরিণত হয়েছে। তবে প্রতিদিনের চায়ের থেকে ভিন্নধ'র্মী একটি চা বানিয়ে সকলকে চমকে দিলে কেমন হয়। এ জন্য তৈরি করে নিতে পারেন লেয়ার চা। এই চা বানানো খুবই সহজ ও দেখতেও আকর্ষনীয়। লেয়ার চা বানানো প'দ্ধতি জেনে নিন- উপকরণ: ফুল ক্রিম দুধ আধা লিটার,

চিনি স্বাদ মতো, চা পাতি আধা চা চামচ, গোল মর'িচ ৪ থেকে ৫ টি, এলাচ ২টি, লব'ঙ্গ ২ টি। প্রণালী: দুধের লেয়ার তৈরি করে নিতে হবে। এ জন্য আধা লিটার ফুল ক্রিম দুধে স্বাদ মতো চিনি দিতে হবে। দুধ বলক না আসা পর্যন্ত অ'পেক্ষা করুন। নেড়ে দিতে হবে নাহলে নিচে লেগে যেতে পারে। দুধে বলক আসলে চুলা থেকে নামিয়ে অনেক উপর থেকে একটা বাটিতে ঢেলে নিতে হবে। এরপর একটা হ্যান্ড মিক্সারের সাহায্য ফেনা বানিয়ে নিন।

যখন অনেক ফোম তৈরি হয়ে যাব'ে তখন এটা রেখে দিন। এবার চায়ের অন্য একটি লেয়ার তৈরি করে নিতে প্যানে আধা লিটার পানি ও চা পাতি দিয়ে এর মধ্যে চার থেকে পাঁচটি গোল মর'িচ, দুটো এলাচ, আর দুটো লব'ঙ্গ দিয়ে চা ভালো ভাবে ফুটিয়ে নিন। যখন চায়ে বলক আসবে তখন এটা ছেঁকে নিয়ে গ্লাসে উপর থেকে ফোম করা দুধ ঢেলে নিতে হবে। এরপর গ্লাসের উপর একটা চামচ উলটো করে ধরে খুব আস্তে আস্তে লিকার চা ঢেলে নিতে হবে।

দুধের লেয়ার চায়ের লেয়ার থেকে অবশ্যই হালকা ঠান্ডা 'হতে হবে। নাহলে কিন্তু চায়ে খুব সুন্দর লেয়ার হবে না। এভাবে খুব সহজেই লেয়ার চা বানিয়ে নিতে পারেন। কাউকে খুশি করার জন্য এমন এক কাপ চা’ই যথেষ্ঠ।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
Jamunabarta24 © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz