1. tipsmaster247@gmail.com : aman :
  2. spapon116@gmail.com : jamunar-barta :
  3. gm.amanullah2021@gmail.com : Md Murad : Md Murad
  4. mamunshekh432@gmail.com : reporter :
  5. sawontheboss4@gmail.com : Toufiq Hassan : Toufiq Hassan
ন'দী থে'কে দা'রু'ন কা'য়'দা'য় মা'ছ ধ'র'ছে গ্রা'মে'র সু'ন্দ'রী যু'বতী' মে'য়ে ভা'ই'রা'ল ভি'ডি'ও
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০১:৫৯ অপরাহ্ন

ন’দী থে’কে দা’রু’ন কা’য়’দা’য় মা’ছ ধ’র’ছে গ্রা’মে’র সু’ন্দ’রী যু’বতী’ মে’য়ে ভা’ই’রা’ল ভি’ডি’ও

Jamuna Desk Reporter
  • Update Time : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১
  • ৫৫৬ Time View

সোস্যাল মিডিয়ায় এখন আশ্চর্যজনক ঘটনা দিলেই ভাইরাল হয়ে যায়।এখনকার যুগে প্রতিনিয়ত ভালো, খারাপ দুটোই সোস্যাল মিডিয়া তে সহজেই ভাইরাল হয়ে যায়।

সেটা নাচ,গান,মাছ ধ’রা,সা'প ধ’রা,অ’শ্লী'ল ভিডিও মুহুর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। সোস্যাল মিডিয়ার বদলৌতে আমর'া অনেক ভালো এবং আশ্চর্যজনক ভিডিও দেখতে পাই। যেগু'লো মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। বাঙালি মেয়েদের নদী থেকে জাকি জাল দিয়ে মাছ ধ’রার ভিডিও চিত্র ধারণ করা হয়েছে। যা প্রচুর পরিমাণে ভাইরাল হয়ে যায় এবং মুহূর্তের মধ্যে সকলের কাছে পৌঁছে যায়। অনেক সময় ইউটিউব কিংবা ইন্টারনেট

এ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে বিভিন্ন মাছ ধ’রার ভিডিও ভাইরাল হয়ে থাকে। যেগু'’লোতে দেখানো হয় বিভিন্ন প্রক্রিয়ায় নতুন নতুন সরঞ্জাম ব্যবহার করে নদ-নদী কিংবাখাল-বিল থেকে কিভাবে মাছ ধ’রার হয় তার ভিডিও। আজকের ভিডিওটিও ঠিক তেমনি যেখানে দেখানো হয়েছে একটি মেয়ে পুকুর থেকে কিভাবে জাল দিয়ে মাছ ধরছে তার দৃশ্য।। এই ধরনের ভিডিও আমর'’া ইন্টারনেটের সচরাচর দেখতে পাই।

ভাইরাল ভিডিও গু'’লোর মধ্যে এই ভিডিও গু'’লো অন্যতম। এগু'’লোর মাধ্যমে মাছ ধ’রার বিভিন্ন কৌশল ও বিভিন্ন সরঞ্জাম এর সম্পর্কে জানা যায়।প্রযুক্তির অগ্রগতির ফলে দিন দিন বিভিন্ন রকম সরঞ্জাম এর আবি’ষ্কারক কে। যেগু'’লো দিয়ে মাছ ধরতে খুব কম শক্তি এবং খুব কম সময় ব্যয় হয়। খুব অল্প সময়ে বেশি মাছ ধ’রার জন্য অত্যাধুনিক সরঞ্জাম ব্যবহার করা হয়। বিশেষ করে যারা বাণিজ্যিকভাবে মাছ শিকার করে

এবং তা বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে তারা কোন সময়ে অধিক মাছ ধ’রার জন্য নতুন নতুন কৌশল ব্যবহার করে থাকি। বা’'ঙ্গালীদের মাছ ধ’রার কিছু উদ্দেশ্য কৌশল রয়েছে। যেগু'’লোতে বিভিন্ন দেশে সরঞ্জাম ব্যবহার করা হয়। যা শিখতে পারেন আপনিও পারবেন খুব সহজে বাংলার নদ-নদী খাল-বিল থেকে মাছ ধ’রা। ছোটবেলায় খেলার ছলে বন্ধুদের সাথে মাছ ধ’রা আর পেশাগত কারণে মাছ বিক্রির জন্য ধ’রার

মধ্যে অনেক পার্থক্য রয়েছে। যে জে’লেরা অনেক রকমের কৌশল অবলম্বন করে যাতে তারা অল্প কষ্টে বেশি মাছ পেতে পারে এবং তা বাজারে বিক্রি করে তাদের জীবিকা নির্বাহ করতে পারে। তবে আমা’দের দেশের তুলনায় উন্নত বিশ্বে মাছ ধ’রার জন্য আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করে থাকে। তা দিন দিন আমা’দের দেশেও সম্প্রসারিত হচ্ছে। তবে ভিডিওটিতে দুটি মেয়ে জাল দিয়ে নদী থেকে মাছ ধ’রার চেষ্টা করছে।

দিনদিন নদ-নদীতে মাছের পরিমাণ কমে যাচ্ছে। আগে এক সময় ছিল নদীতে প্রচুর পরিমাণে মাছ পাওয়া যেত এবং মাছের পরিমাণ বেশি থাকার কারণে মাছ ধ’রা টাও মোটামুটি সহজ ছিল। তবে মাছের পরিমাণ কম হলে এ ধরনের জাল দিয়ে মাছ ধ’রা টাও অনেক কষ্টসাধ্য।যে জালটি ব্যবহার করা হয়েছে তাকে বিভিন্ন এলাকায় বিভিন্ন নামে ডাকা হয়। আপনাদের কার এলাকায় কোন নামে ডাকা হয় তা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

মাছ একটি শীতল র'ক্তবিশিষ্ট মেরুদ'ণ্ডী প্রাণী যার শ্বা'স-প্রশ্বা'সের জন্য ফুলকা রয়েছে,চলাচলের জন্য যুগ্ম অথবা অযুগ্ম পাখনা রয়েছে,এদের দে'হে সচরাচর আঁইশ থাকে,সাধারণত এরা জলকেই বসবাসের মাধ্যম হিসেবে গ্রহণ করে থাকে। সাধারণত এদের দে'হের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত; তবে আঁশ নেই এমন মাছের সংখ্যাও একেবারে কম নয়।

মাছ মানবদে'হে অন্যতম আমিষ যোগানদাতা। অনেক স্থানেই মাছ চাষ করা হয়ে থাকে। এ ছাড়াও বিনোদন হিসাবে ছিপ/বড়শি দিয়ে মাছ ধ’রা আবার মাছকে অ্যাকুয়ারিয়ামে প্রদর্শন করা হয়ে থাকে। কয়েকটি প্রাণী মাছ না হলেও এগু'লো মাছ হিসাবে প্রচলিত।

ভিডিও দেখতে এখানে ক্লিক করেন

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
Jamunabarta24 © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz