1. tipsmaster247@gmail.com : aman :
  2. spapon116@gmail.com : jamunar-barta :
  3. gm.amanullah2021@gmail.com : Md Murad : Md Murad
  4. mamunshekh432@gmail.com : reporter :
  5. sawontheboss4@gmail.com : Toufiq Hassan : Toufiq Hassan
জা'নেন ক'খন স'হ’বাস করলে মে'য়ে'দে'র বা'চ্চা হ'য় না? ছে'লে মে'য়ে স'কলে'র অ'বশ্য'ই জা'না দ'র'কা'র
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৬:৩৯ পূর্বাহ্ন

জা’নেন ক’খন স’হ’বাস করলে মে’য়ে’দে’র বা’চ্চা হ’য় না? ছে’লে মে’য়ে স’কলে’র অ’বশ্য’ই জা’না দ’র’কা’র

Jamuna Desk Reporter
  • Update Time : শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৩১৬ Time View

গ’র্ভধারন বি’ষয়টি আসলে একটি নিখুঁত হিসাবের স'ঙ্গে জড়িত। যারা এই হিসাব বোঝেন তাদের গ’র্ভধারন রোধ করতে অন্য কোন প’'দ্ধতি অবলম্বন করতে হয়না।

চিকিৎসা বিজ্ঞান বলে পিরিয়ডের বা মাসিকের ৭ দিন পর্যন্ত গ’র্ভধারনের কোন সম্ভাবনা থাকেনা। পিরিয়ডের ৮ দিন থেকে ১৭ দিনের মধ্যে হল গ’র্ভধারনের মোক্ষ’ম সময়। আবার ১৮ দিন থেকে পিরিয়ড হওয়া পর্যন্ত গ’র্ভধারণ করা সম্ভব নয়।

৮ দিন থেকে ১৭ দিনের মধ্যে সহ’বাসে কোন সাবধানতা অবলম্বন না করলেই গ’র্ভধারন অনিবার্য। অর্থাৎ পিরিয়ডের আগের ও পরের ৭ দিন নিরাপ’দ। এই সময়ে গ’র্ভধারণ হয় না। মাঝামাঝি দিনগু'’লিতে গ’র্ভধারণের সম্ভবনা অনেক বেশী।

সবাই নিজের মতই পরিবার পরিকল্পনা করতে চায়। তারা যখন নিজেদের জীবনে একটি নতুন প্রান আনতে চান তখনই আনা উচিৎ। পরিকল্পনা মাফিক কিছু না হলে তখন পুরো ব্যপারটা ঘেঁটে যায়। নতুন অথিতির আসার আনন্দের জায়গায় এসে উপস্থিত হয় ‘'হতাশা।

যে কোন ধরনের জন্মনিরোধক প’'দ্ধতিই শরীরের জন্য ক্ষ’তিকারক। তাই এইগু'’লি জানা থাকলে আপনাদের সুবিধা হবে। জানবেন কখন আপনার গ’র্ভবতী হয়ার ঝুঁকি বেশি আছে। আর জানার পর আপনি ক্ষ’তিকারক জন্মনিয়ন্ত্রন প’'দ্ধতি অবলম্বন না করে প্রাকৃতিক উপায়ে জন্ম নিয়ন্ত্রন করবেন।

আরো কিছু লক্ষন আছে যা আপনার জানা থাকলে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার গ’র্ভবতী হওয়ার সম্ভাবনা কতটা। শরীরের তাপমাত্রা, স্রাবের ঘনত্ব, স্রাবের প্রকৃতির ওপর নজর রাখলেই আপনি বুঝতে পারবেন কখন আপনার গ’র্ভধারনের সময়। সেই বুঝে আপনি সহ’বাস করুন, কোন জন্মনিরোধক ছাড়াই।

আপনি যদি এই নিয়মগু'’লি অনুসরন করে সহ’বাস করেন তাহলে আপনার অনৈচ্ছিক গ’র্ভধারন ৯০ শতাংশ কার্যকর হবেনা। আপনার পিরিয়ডের আগের বা পরের দিন গু'’নে হিসেব করার থেকে আরো সহজ প’'দ্ধতি হল আপনার নিজের শরীর পর্যবেক্ষন করা।

দে খু’ন আপনার শরীরের তাপমাত্রা অন্যান্য সময়ের থেকে বেশি আছে কিনা অথবা আপনার সাদা স্রাব হচ্ছে কিনা, সেই স্রাবের ঘনত্ব কেমন। যদি দেখেন ঘন স্রাব হচ্ছে বা শরীরের তাপমাত্রা নিজে থেকেই বৃ’'দ্ধি পাচ্ছে তাহলে বুঝবেন আপনার গ’র্ভবতী হওয়ার সময় এটি।

যদি আপনি তখন গ’র্ভবতী না ‘'হতে চান তাহলে বিরত থাকুন সহ’বাস থেকে। এইভাবে যদি আপনি আপনার শারীরিক লক্ষণগু'’লি ৪-৬ মাসিক চক্র ধরে খেয়াল করেন, তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন কোন সময় সহ’বাস করলে আপনার গ’র্ভবতী হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি এবং কোন সময় ঝুঁকি কম।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
Jamunabarta24 © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz